Handcraft- (হস্তশিল্প) Tutorial

হস্তশিল্প ভূমিকা
হস্তশিল্প অনন্য এক্সপ্রেশন এবং একটি দেশের সংস্কৃতি, ঐতিহ্য এবং ঐতিহ্য প্রতিনিধিত্ব করে। হস্তশিল্প শিল্প গুরুত্বপূর্ণ উত্পাদনশীল সেক্টর এক। এই বিস্তৃত এবং বৈচিত্র্যপূর্ণ শিল্পকে সংজ্ঞায়িত করার জন্য বিভিন্ন প্রচেষ্টা করা হয়েছে। নিম্নলিখিত সংজ্ঞা হস্তশিল্প শিল্প বৈচিত্র্য এবং জটিলতা আবরণ চেষ্টা করে।
হস্তশিল্প নির্ধারণ:

সংজ্ঞা জাতিসংঘের শিক্ষাগত, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা / তথ্য প্রযুক্তি সম্প্রদায় (ইউনেস্কো / আইটিসি) অনুসারে আন্তর্জাতিক সিম্পোজিয়াম “কারুশিল্প এবং আন্তর্জাতিক বাজার: বাণিজ্য ও কাস্টমস কোডিফিকেশন”, ম্যানিলা, ফিলিপাইনস, অক্টোবর 1997:

হস্তশিল্পগুলি এমন পণ্য হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা সম্পূর্ণরূপে হাত দ্বারা বা সরঞ্জামগুলির সাহায্যে উত্পাদিত হয়। কারিগরি সরাসরি ম্যানুয়াল অবদান শেষ পণ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান অবশেষ যতক্ষণ পর্যন্ত যান্ত্রিক সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে। হস্তশিল্প কাঁচামাল থেকে তৈরি করা হয় এবং সীমাহীন সংখ্যা উত্পাদিত হতে পারে। যেমন পণ্য ব্যবহারিক, নান্দনিক, শৈল্পিক, সৃজনশীল, সাংস্কৃতিকভাবে সংযুক্ত, আলংকারিক, কার্যকরী, ঐতিহ্যগত, ধর্মীয় এবং সামাজিকভাবে প্রতীকী এবং উল্লেখযোগ্য হতে পারে।

সরকার অনুযায়ী সংজ্ঞা। ভারতের:

হস্তশিল্প সংজ্ঞায়িত করা যেতে পারে, যা হাত দ্বারা তৈরি করা হয়; কিছু শৈল্পিক মান থাকা উচিত; তারা কার্যকরী ইউটিলিটি হতে পারে বা হতে পারে।
হস্তশিল্প গুরুত্ব:
সাংস্কৃতিক গুরুত্ব:

হস্তশিল্প কোন দেশের বা অঞ্চলের সংস্কৃতি ও ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হস্তশিল্পগুলি সমৃদ্ধ ঐতিহ্যগত শিল্প, ঐতিহ্য ও সংস্কৃতি, ঐতিহ্যগত দক্ষতা এবং প্রতিভাগুলি যা মানুষের জীবনধারা এবং ইতিহাসের সাথে যুক্ত, সংরক্ষণের একটি উল্লেখযোগ্য মাধ্যম।
অর্থনৈতিক গুরুত্ব:

অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে হস্তশিল্পগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা কম মূলধন বিনিয়োগের সাথেও চাকরির জন্য যথেষ্ট সুযোগ প্রদান করে এবং বিদেশী উপার্জনের জন্য একটি বিশিষ্ট মাধ্যম হয়ে ওঠে।