Indian Museum-ভারতীয় জাদুঘর – কলকাতা

ভারতীয় জাদুঘর – কলকাতা (Indian Museum)

 

 

জাদুঘরের ইতিহাস

ভারতীয় ঐতিহ্যএবং সংস্কৃতি বিকাশের দিকে একটি উল্লেখযোগ্য ঘটনা হ’ল ভারতীয় যাদুঘরটির উত্স এবং বর্ধনের ইতিহাস।

1814 সালে এশিয়াটিক সোসাইটি অফ বেঙ্গল (বর্তমানে এশিয়াটিক সোসাইটির বর্তমান ভবনে, 1 পার্ক স্ট্রিট, কলকাতা) -এ প্রতিষ্ঠিত, ভারতীয় যাদুঘরটি কেবলমাত্র ভারতীয় উপমহাদেশেই নয়, এশিয়াতেও প্রাচীনতম এবং বৃহত্তম বহুমুখী যাদুঘর। – বিশ্বের প্রশস্ত অঞ্চল। 1814 সালে ইন্ডিয়ান মিউজিয়ামের ভিত্তি প্রতিষ্ঠার সাথে সাথে জাদুঘরটির আন্দোলন ভারতে গড়া শুরু হয়েছিল এবং তার পরের বছরগুলিতে, একটি নতুন ফিলিপ এবং দুর্দান্ত গতি লাভ করেছিল। তার পর থেকে, এটি এত চমত্কারভাবে বিকশিত হয়েছে এবং দেশের 400 টিরও বেশি যাদুঘরের ফলপ্রসূ অস্তিত্বের সমাপ্তি ঘটেছে। 1814 সালে শুরু হওয়া এই আন্দোলনটি ছিল সত্যিকার অর্থে দেশের আর্থ-সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক কৃতিত্ব অর্জনের একটি গুরুত্বপূর্ণ যুগের সূচনা। এটিকে অন্যথায় আধুনিকতার সূচনা এবং মিডিয়াল যুগের শেষ হিসাবে বিবেচনা করা হয়।

ভারতীয় অবদানকারীরা যাদুঘরে জিনিসগুলি উপহার দেওয়া শুরু করেছিলেন। তালিকার ৪৯ জন দাতার মধ্যে ছয় দাতা হলেন বাবু রাম কমুল সেন, কালী কিসেন বাহাদুর, মহারাজা রাধাকান্ত দেব, মথুরানাথ মল্লিক, শিবচন্দ্র ডস এবং তাঁর মহিমা বেগম সামব্রূ।

১৮37 সালে, সোসাইটির সেক্রেটারি জেমস প্রিন্সেপ রাজ্য ব্যয়ে একটি জাতীয় যাদুঘর গঠনের জন্য সোসাইটির প্রস্তাব গ্রহণের জন্য সরকারকে চিঠি লেখেন।

ডাঃ হেলফার এবং অন্যান্য বৈজ্ঞানিক আধিকারিকেরা কলকাতায় অর্থনৈতিক ভূতত্ত্বের একটি সংগ্রহশালা খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছিলেন; এই জাদুঘরটি প্রকৃতপক্ষে ১৮৪০ সালে খোলা হয়েছিল। এভাবে ভারত সরকার কর্তৃক মালিকানাধীন সংগ্রহের অংশটি সরানো হয়েছিল এবং at নং নম্বরে রাখা হয়েছিল, সুতরাং এইভাবে গঠিত অর্থনৈতিক ভূতত্ত্ব জাদুঘরটি  1856 সাল পর্যন্ত সোসাইটির প্রাঙ্গণ দখল করে চলেছিল। ভারতের ভূতাত্ত্বিক জরিপ সম্পর্কিত 1 হেস্টিং স্ট্রিট।

 

Address : 27, Jawaharlal Nehru Road, Park Street, Kolkata – 700016, Near Maidan Meto

Timing : Tue-Fri : 10 am to 630 pm

Sat-Sun : 10 am to 8 pm